ঠাকুরগাঁওয়ে স্যানিটারি ভেনডিং মেশিনের উদ্বোধন – RBC

ঠাকুরগাঁওয়ে স্যানিটারি ভেনডিং মেশিনের উদ্বোধন

প্রকাশ: অক্টোবর ৪, ২০২৩

আঁখি জামান, স্টাফ রিপোর্টার, ঠাকুরগাঁও:

নারীদের স্বাস্থ্য সুরক্ষা, প্রজনন স্বাস্থ্যসেবা ও প্রজনন স্বাস্থ্য শিক্ষার উন্নয়নে এবং প্রজনন স্বাস্থ্য শিক্ষায় সচেতনতা তৈরি করতে ঠাকুরগাঁওয়ে স্যানিটারি ভেনডিং মেশিনের উদ্বোধন করা হয়েছে। সার্ভিস ইমারজেন্সি ফর রুরাল পিপল সার্প এর উদ্যোগে ও কার্ক ইন এ্যাক্টি এর অর্থায়নে আজ বুধবার দুপুরে শহরের কালেক্টরেট পাবলিক হাই স্কুল এন্ড কলেজের হলরুমে এ কর্মসূচির আয়োজন করা হয়। এ উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সহকারী কমিশনার দিতি রায়।

অনুষ্ঠানে সার্প এর পরিচালক হিমাংশু চন্দ্র চন্দ এর সভাপতিত্বে বক্তব্য রাখেন কালেক্টরেট পাবলিক হাই স্কুল এড কলেজের অধ্যক্ষ মোতালেব হোসেন, সহকারি শিক্ষিকা রেখা চক্রবর্তী, মরিয়ম বেগম প্রমুখ। বক্তারা কিশোরদের প্রজনন স্বাস্থ্যসেবা ও প্রজনন সুরক্ষায় সচেতন হওয়ার আহবান জানান। সে সময় অন্যানের মধ্যে ঠাকুরগাঁও রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মো: আসাদুজ্জামান আসাদসহ বিদ্যালয়ের শিক্ষক, অভিভাবক, শিক্ষার্থী ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন। পরে প্রায় অর্ধলাখ টাকায় ব্যয়ের ভেনডিং মেশিনের উদ্বোধন করা হয়। সহকারী কমিশনার দিতি রায় আনুষ্ঠানিক ভাবে এই মেশিনের উদ্বোধন করেন। উল্লেখ্য, এই ভেনডিং মেশিনের মাধ্যমে অত্র শিক্ষা প্রতিষ্ঠানের কিশোরীরা পিরিয়োড বা রিতু চক্র চলাকালীন সময়ে নিরাপদ স্যানিটারি ন্যাপকিন পাবেন এই মেশিনে।

এর ফলে এই প্রতিষ্ঠানের কিশোরী শিক্ষার্থীরা তাদের প্রজনন স্বাস্থ্যসেবা ও সুরক্ষা পাবে। এ বিষয়ে আয়োজক প্রতিষ্ঠান ও বেসরকারি সংস্থা সার্প এর পরিচালক হিমাংশু চন্দ্র চন্দ বলেন, সার্প এই ভেনডিং মেশিনের উদ্বোধন এর মধ্যদিয়ে কিশোরীদের প্রজনন স্বাস্থ্যসেবা ও সুরক্ষার ব্যবস্থা করার উদ্যোগ নিয়েছে। এই কার্যক্রম সদর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অব্যাহত থাকবে বলেও জানান তিনি।